banglanewspaper

২০১৯ এর বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে আইসিসি। বিশ্বকাপে দুর্দান্ত খেলা সাকিব আল হাসান জায়গা পাননি আইসিসির বর্ষসেরা এ দলে।বিশ্বকাপের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক টুর্নামেন্টে ন্যূনতম ৫০০ রান ও ১০ উইকেট পেয়েছিলেন সাকিব। তবু আইসিসির গত বছরের বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা হলো না সাকিবের।

আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে আজ বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। ভোটের মাধ্যমে বর্ষসেরা এ দল বাছাই করা হয়েছে। 

গত বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান করেছেন সাকিব। ২ সেঞ্চুরি এবং ৫ ফিফটি মিলিয়ে ৮ ম্যাচে করেছিলেন ৬০৬ রান। ব্যাটিং গড় ছিল ৮৬.৫৭। বিশ্বকাপের শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের মধ্যে সাকিবের ব্যাটিং গড়ই ছিল সবচেয়ে বেশি। এ ছাড়া রান তোলা শীর্ষ তিন ব্যাটসম্যানের মধ্যে স্ট্রাইকরেটেও (৯৬.০৩) শীর্ষে সাকিব।

বিশ্বকাপে বোলিংয়ে ৮ ম্যাচে ১১ উইকেট নিয়েছিলেন আইসিসির তিন সংস্করণে বিশ্বসেরা অলরাউন্ডার হওয়া এ ক্রিকেটার। গত বছর ওয়ানডেতে সব মিলিয়ে ১১ ম্যাচ খেলে মোট ৭৪৬ রান করেছেন সাকিব। ২ সেঞ্চুরির সঙ্গে ফিফটি ছিল ৭টি। ব্যাটিং গড় ৯৩.২৫। গত বছর ওয়ানডেতে রান তোলায় শীর্ষ কুড়ি ব্যাটসম্যানের মধ্যে ব্যাটিং গড়ে সাকিবই শীর্ষে।

আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে ক্রিকেটীয় কার্যক্রমের বাইরে আছেন সাকিব। গত বছরের অক্টোবরে জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সাকিবকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। এর মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। আইসিসির র‌্যাঙ্কিং থেকেও তুলে নেওয়া হয় সাকিবের নাম।

ওয়ানডেতে এ বছর ২৮ ম্যাচে সর্বোচ্চ ১৪৯০ রান করা রোহিত শর্মাকে গত বছরের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচন করেছে আইসিসি। বর্ষসেরা দলে তাঁর সঙ্গে ওপেনার ক্যারিবিয়ান ব্যাটসম্যান শাই হোপ। গত বছরে এ বর্ষসেরা দলের নেতৃত্বভার পাওয়া বিরাট কোহলি তিনে। চারে পাকিস্তানের বাবর আজম, পাঁচে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ছয় ও সাতে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস ও উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। বোলিংয়ে আছেন মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদব।

আইসিসির গত বছরের বর্ষসেরা ওয়ানডে দল: রোহিত শর্মা , শাই হোপ , বিরাট কোহলি , বাবর আজম , কেন উইলিয়ামসন , বেন স্টোকস , জস বাটলার , মিচেল স্টার্ক , ট্রেন্ট বোল্ট , মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব 

ট্যাগ: bdnewshour24 সাকিব আইসিসি বর্ষসেরা ওয়ানডে