banglanewspaper

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আরেকজন কমান্ডারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইরানের প্রাদেশিক কমান্ডার জেনারেল হাসান শাহভারপুরের ওপর এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে হুক বলেন, ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশে আইআরজিসির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হাসান শাহভারপুরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের হয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর ওয়াশিংটন বহুবার ইরানের বহু প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সম্প্রতি ইরানের আইআরজিসি’র কমান্ডার ও মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারকারী ইরানি বাহিনী কুদস ফোর্সের সাবেক প্রধান কাসেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এরপরই দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতির সৃষ্টি হয়।

সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকের মার্কিন ঘাঁটিতে কয়েক দফা হামলা চালায় ইরান। সেই ঘটনার উত্তেজনার মধ্যে ভুলক্রমে তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী বিমান ভূপাতিত করে ইরানি বাহিনী। যাতে ১৭৬ জন আরোহী নিহত হন।

ট্যাগ: bdnewshour24 ইরানি কমান্ডার