banglanewspaper

বহুদিন পর বড় উত্থান ঘটেছে দেশের শেয়ারবাজারে।

আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৩২ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৩৮২ পয়েন্টে। 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৫৭৭ পয়েন্ট।

সূচকের সঙ্গে মোট লেনদেনেও আজ ভালো অগ্রগতি হয়েছে। আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪১১ কোটি ৩৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার। ডিএসইতে আজ মাত্র ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দর কমেছে, বেড়েছে ৩৪৬টির। অপরিবর্তিত আছে ৪টির দর।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো- স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, এসএস স্টিল, গ্রামীণফোন, এডিএন টেলিকম লিমিটেড, এনসিসি ব্যাংক, রিং শাইন টেক্সটাইল লিমিটেড ও ব্যাংক এশিয়া।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো ফার্মা, আইসিবি, স্টাইল ক্র্যাফট, হাইডেলবার্গ সিমেন্ট, দেশ গার্মেন্টস, সোনার বাংলা ইনস্যুরেন্স, আজিজ পাইপস, বিডি ল্যাম্পস, জেমিনি সি ফুড ও বঙ্গজ।

দর কমার দিকে শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো এস এস স্টিল, ইবিএল এনআরবি মিউচুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড সিরামিকস, জুট স্পিনিং, এল আর গ্লোবাল মিউচুয়াল ফান্ড ওয়ান, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, এবিবি ফাস্ট মিউচুয়াল ফান্ড, অল টেক্সটাইল, বিডি সার্ভিস ও ঢাকা ডায়িং।

অন্যদিকে সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩১ টির, কমেছে ১৫ টির এবং দর অপরিবর্তিত আছে ১১ টির।

গত বৃহস্পতিবার পুঁজিবাজার উন্নয়নে ছয়টি স্বল্পমেয়াদি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় সরকার।

ট্যাগ: bdnewshour24 শেয়ারবাজার বড় উত্থান