banglanewspaper

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও দাখিল পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ হয়েছে।

নতুম রুটিন অনুসারে পরীক্ষা শুরু হবে ৩রা ফেব্রুয়ারি। লিখিত পরীক্ষা চলবে এসএসসি’র ২৭শে ফেব্রুয়ারি ও দাখিলের ১লা মার্চ পর্যন্ত।

গতকাল ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত সংশোধিত রুটিন শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন স্বাক্ষরিত দাখিল পরীক্ষার রুটিন প্রকাশিত হয়।
সংশোধিত রুটিন অনুয়াযী এসএসসি’র-  বাংলা ১ম পত্র, সহজ বাংলা ৩রা ফেব্রুয়ারি; বাংলা ২য় পত্র, সহজ বাংলা ২য় পত্র ৪ঠা ফেব্রুয়ারি; ইংরেজি প্রথম পত্র ৬ই ফেব্রুয়ারি; ইংরেজি ২য় পত্র ৯ই ফেব্রুয়ারি; গণিত ১১ই ফেব্রুয়ারি; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১২ই ফেব্রুয়ারি; গার্হস্থ্য বিজ্ঞাণ, কৃষি শিক্ষা, সঙ্গীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা ১৩ই ফেব্রুয়ারি; ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা ১৫ই ফেব্রুয়ারি; পদার্থ বিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ১৭ই ফেব্রুয়ারি; ভূগোল ও পরিবেশ ১৮ই ফেব্রুয়ারি; রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ ২০শে ফেব্রুয়ারি; হিসাব বিজ্ঞান ২২শে ফেব্রুয়ারি; বিজ্ঞান, উচ্চতর গণিত ২৩শে ফেব্রুয়ারি; জীব বিজ্ঞান, অর্থনীতি ২৫শে ফেব্রুয়ারি ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭শে ফেব্রুয়ারি। ব্যবহারিক পরীক্ষা ২৯শে ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৫ই মার্চ পর্যন্ত চলবে।

দাখিল পরীক্ষায়- কুরআন মাজিদ ও তাজভিদ ৩রা ফেব্রুয়ারি; হাদিস শরীফ ৪ঠা ফেব্রুয়ারি; আরবি প্রথম পত্র ৬ই ফেব্রুয়ারি; আরবি দ্বিতীয় পত্র ৯ই ফেব্রুয়ারি; গণিত ১১ই ফেব্রুয়ারি; ইংরেজি ১ম পত্র ১৩ই ফেব্রুয়ারি; ইংরেজি ২য় পত্র ১৫ই ফেব্রুয়ারি; আকাইদ ও ফিকহ্‌ ১৬ই ফেব্রুয়ারি; শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১৭ই ফেব্রুয়ারি; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১৯শে ফেব্রুয়ারি; বাংলা প্রথম পত্র ২০শে ফেব্রুয়ারি; বাংলা দ্বিতীয় পত্র ২২শে ফেব্রুয়ারি; পৌরনীতি ও নাগরিকতা, কৃষিশিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, মানতিক, উর্দু, ফার্সি ২৩শে ফেব্রুয়ারি; ইসলামের ইতিহাস, পদার্থ বিজ্ঞান ২৫শে ফেব্রুয়ারি; রসায়ন, তাজভিদ নসর ও নযম, তাজভিদ ২৭শে ফেব্রুয়ারি; উচ্চতর গণিত ২৯শে ফেব্রুয়ারি ও জীববিজ্ঞান ১লা মার্চ। আর ব্যবহারিক পরীক্ষা ৮ই মার্চ শুরু হয়ে চলবে ১১ই মার্চ পর্যন্ত।
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি বোর্ডে মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশ নেবেন।

ট্যাগ: bdnewshour24 এসএসসি সমমান পরীক্ষা সংশোধিত সূচি প্রকাশ