banglanewspaper

বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন বাংলাদেশের গর্ব। 

এই গর্বের অন্যতম কারণ রয়্যাল বেঙ্গল টাইগার । মাত্র এক দশকের ব্যবধানে সেই রাজকীয় বাঘের সংখ্যা কমতে থাকা আমাদের জন্য বিরাট এক আঘাত।

বিশ্বের যে ১৩টি দেশে এখনও বাঘ টিকে আছে, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। মানুষের নিষ্ঠুর আচরণের পাশাপাশি প্রতিবেশ ধ্বংসের ফলে বর্তমানে সুন্দরবনে বাঘের আবাসস্থল, জীবনাচরণ ও প্রজনন ক্ষেত্র হুমকির মুখে পড়েছে।

সুন্দরবনে অনেক বাঘ নিধনকারী সংঘবদ্ধ চক্র আছে যারা বাঘ হত্যা করে বাঘের অঙ্গপ্রত্যঙ্গ ও চামড়া চোরাচালানের করে। পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল এর একটি প্রতিবেদনে জানা যায়, বাংলাদেশের সুন্দরবন থেকে বাঘ হত্যা করে এর অঙ্গপ্রত্যঙ্গ ভারতে পাচার করা হয়। এই পাচারের সঙ্গে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর কিছু সদস্যও জড়িত। প্রতিবেদনটি বাংলাদেশ ও ভারতের ইন্টারপোল সমন্বয়কদের কাছে জমা দেয়া হয়। ইন্টারপোলের প্রতিবেদন অনুযায়ী সুন্দরবনের বাঘ হত্যা করে তার অঙ্গপ্রত্যঙ্গ বিক্রির মূলত তিনটি বাজার ভারত, মিয়ানমার ও মালয়েশিয়া। এসব বাজার থেকে বাঘের চামড়া ও অঙ্গপ্রত্যঙ্গ চীন এবং দক্ষিণ কোরিয়াতেও পাচার হয়। দেশের ভেতরেও বাঘের হাড়, দাঁত, নখ ও মাংসের একটি অভ্যন্তরীণ বাজার তৈরি হয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে এসকল বাঘখেকোদের হাত থেকে বাঘ রক্ষার দায়িত্ব কার?

যদি বাঘ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়া হয় তাহলে ভবিষ্যতে রয়েল বেঙ্গল এর প্রজাতি হুমকির মুখে পড়বে।তাই এখন সঠিক সময় বাঘ রক্ষা করার।

এক নজরে "রয়েল বেঙ্গল টাইগার"

বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী:Mammalia
বর্গ: মাংশাশী
পরিবার: Felidae
উপপরিবার: Pantherinae
গণ:Panthera
প্রজাতি:Panthera tigris
উপপ্রজাতি:Panthera tigris tigris

বাংলাদেশে সুন্দরবনই রয়েল বেঙ্গল টাইগারের শেষ আশ্রয়স্থল।চোরা শিকারিদের কারণে এই প্রাণী প্রায় বিলুপ্ত হয়ে যাচ্ছে।অতএব প্রয়োজন অবৈধ শিকার বন্ধ করা ও প্রাণীদের সুরক্ষা ও সংখ্যা বৃদ্ধি এবং প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করা।

ট্যাগ: bdnewshour24 বাঘ বাঁচাও সুন্দরবন