banglanewspaper

বিমান দুর্ঘটনায় নিহত বা আহত হলে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদেরকে ক্ষতিপূরণ হিসেবে এক কোটি ১৭ লাখ ৬২ হাজার টাকা করে দিতে হবে। এমন বিধান রেখে একটি নতুন আইন করতে যাচ্ছে সরকার।

‘আকাশপথে পরিবহণ (মন্ট্রিল কনভেনশন) আইন’ নামে নতুন এ আইনের খসড়া আজ সোমবার মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, মন্ট্রিল কনভেনশন অনুযায়ী, বিমান দুর্ঘটনায় নিহত বা আঘাতজনিত কারণে আহতদের পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার বিধান ছিল। এ প্রটোকলকে এখন একটি আইনের রূপান্তর করা হচ্ছে। প্রস্তাবিত আইনের ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে। বিমান কর্তৃপক্ষ এ ক্ষতিপূরণের অর্থ দিবে বলেও জানান তিনি।

এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) নামে পৃথক একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

একই সঙ্গে ‘আয়োডিনযুক্ত লবণ আইন’ নামে আরেকটি আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সচিব।

সচিব আরো বলেন, আজকের মন্ত্রিসভায় নন-ক্যাডার অষ্টম ও তদুর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি স্পষ্টীকরণের লক্ষ্যে এ সংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে।

ট্যাগ: bdnewshour24 প্রধানমন্ত্রী বিমান দুর্ঘটনা