banglanewspaper

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি: নেত্রকোণার কেন্দুয়ায় বিপুল উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস  কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সারাদেশের মতো কেন্দুয়াও একযোগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। কেন্দুয়ায় ৩০টি মাধ্যমিক বিদ্যালয় ও ১২টি দাখিল মাদ্রাসায় শান্তিপূর্ণভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। জানা গেছে, শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে আট সদস্যের স্টুডেন্টস কেবিনেট।

ষষ্ঠ থেকে দশম শ্রেণীর যেকোনো ছাত্র-ছাত্রী নির্বাচনে প্রার্থী হয়ে ছাত্রদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে। প্রতি শ্রেণী থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। পাঁচ শ্রেণীতে পাঁচজন নির্বাচনের পর তাদের মধ্য হতে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজন নির্বাচিত হবে।

বিধান অনুসারে নির্বাচনী প্রচারের জন্য কোন রকম ছাপানো পোস্টার,ফেস্টুন, লিফলেট ব্যবহার ও দেয়াল লিখন করা হয় নাই। তবে শিক্ষার্থীদের হাতে লেখা পোস্টার, ফেস্টুন, লিফলেট ব্যবহার করা হয়েছে। নির্বাচন পরিচালনার জন্য শিক্ষার্থীদের নিয়েই তিন সদস্যের নির্বাচন কমিশন গঠিত হয়েছে।

নির্বাচন ও এ সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য প্রতিষ্ঠান প্রধান প্রয়োজনে একজন সহকারী শিক্ষককে সমন্বয়কারী হিসেবে নিয়োগ দিয়েছেন। এসবই হয়েছে বিধি অনুযায়ী। প্রয়োজনীয় সংখ্যক ভোটকক্ষ স্থাপন করে গোপনীয়তার সঙ্গে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নিজেরাই আইনশৃঙ্খলার দ্বায়িত্ব নিয়ে গঠন করা হয় পুলিশ ও র‌্যাবসহ অন্যান্য প্রশাসন।

কেন্দুয়া পৌর শহরের সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের সর্বোচ্চ ভোট পেয়ে প্রধম হয়েছে সপ্তম শ্রেণি শিক্ষার্থী সুমাইয়া আক্তার হাসি, দ্বিতীয় হয়েছে নবম শ্রেণির নাফিসা তাবাসুম প্রভা ও তৃতীয় হয়েছে দশম শ্রেণির সনিয়া আক্তার।

এছাড়া নবম শ্রেণির উম্মে সুলতানা সিন্ধা,৮ম শ্রেণি ইকতিয়া জাহান রিয়া, ৬ষ্ঠ শ্রেণি জান্নাতুল ফেরদৌস নৌমি,সুমাইয়া নাউমুন টিউলিপ নির্বাচিত হয়।

সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান নির্বাচন কমিশনের দ্বায়িত্বে থাকা মাহফুজা লুবাবা লুবনা জানায়, নির্বাচিত প্রতিনিধিদের আটটি কার্যক্রম দেখভাল করবে। সেগুলো হলো পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ ব্যবস্থাপনা), পুস্তক ও শিখন সামগ্রী,স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি এবং সহপাঠ কার্যক্রম, পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন, আইসিটি।

এ কেবিনেট মাসে কমপক্ষে একবার করে সভা করবে। ছয় মাস পর পর সাধারণ ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সাধারণ সভা করবে।

কেন্দুয়া সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোখলেছুর রহমান বাঙ্গালী জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা, গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা প্রদর্শন, একে অপরকে সহযোগিতা করা, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া,সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা নির্বাচনের উদ্দেশ্য। 

ট্যাগ: bdnewshour24 কেন্দুয়া