banglanewspaper

কাঁচা খেজুরের রস পান করলে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তাই কাচা খেজুর রস পানের আগ্রহ জন্মে এরকম কোনো সংবাদ না ছাপতে গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার (২৭ জানুয়ারি) এই অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইইডিসিআর অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, ইদানিং বিভিন্ন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়াতে খেজুরের কাঁচা রস নিয়ে বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হচ্ছে। এ ছাড়াও খেজুরের কাঁচা রস পান করার উৎসবের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে, যা সাধারণ জনগণকে খেজুরের কাঁচা রস পানের প্রতি পরোক্ষ উৎসাহ দিচ্ছে।

খেজুরের কাঁচা রস পানে নিপাহ্ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। আইইডিসিআর ২০০১ সাল থেকে বাংলাদেশে নিপাহ্ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনগণকে সতর্ক করে আসছে। নিপাহ্ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ যা বাদুড় থেকে খেজুরের কাঁচা রসের ও বাদুরের আংশিক খাওয়া ফলের মাধ্যমে মানুষে সংক্রমিত হয়। এ ছাড়া নিপাহ্ সংক্রমিত রোগীর সংস্পর্শে আসার মাধ্যমেও সুস্থ ব্যক্তি সংক্রমিত হতে পারে।

আমরা আবারও মনে করিয়ে দিতে চাই যে নিপাহ্ একটি মারাত্মক রোগ সৃষ্টিকারী ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগের কোনো চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে এই রোগে মৃত্যু হার সর্বোচ্চ শতকরা ৭০ ভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে সাধারণত শীতকালে নিপাহ্ সংক্রমণ দেখা যায়। আইইডিসিআর এ সময়ে খেজুরের কাঁচা রস পানের উৎসাহ দেয় এমন কোনো সংবাদ প্রকাশ না করতে এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন সমূহের প্রতি খেজুরের রস সংক্রান্ত উৎসবসহ যে কোনো আয়োজন থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছে।

ট্যাগ: bdnewshour24 খেজুর রস