banglanewspaper

ভারত থেকে বাংলাদেশে ঢুকে পড়া বন্য হাতিগুলোকে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। এ বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত একটি দ্বিপাক্ষিক চুক্তির খসড়ায় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে চুক্তির অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এই চু্ক্তির বিষয়ে বিস্তারিত বলেন।

সচিব বলেন, ‘বিভিন্ন সময়ে ভারতের মেঘালয় থেকে শেরপুর জেলায় অনেক বন্যহাতি চলে আসে। ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়কালে ২৩টি বন্যহাতি বাংলাদেশের ভেতরে ঢুকে পড়ে। এসব হাতির আক্রমণে কয়েকজন বাংলাদেশি নাগরিক মারা গেছেন। অনেক কৃষকের ফসলেরও ব্যাপক ক্ষতি হয়েছে।’

এসব কারণে বাংলাদেশ ও ভারতের মধ্য ‘প্রটোকল অন ট্রান্স বাউন্ডারি এলিফ্যান্ট কনজারভেশন বিটুইন বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া’ শিরোনামে একটি চুক্তির প্রয়োজনীয়তা দেখা দেয়।

সচিব বলেন, এ চুক্তি অনুযায়ী, ভারত থেকে বাংলাদেশে ঢুকে পড়া হাতির রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনার বিষয়গুলো উল্লেখ করা হয়েছে। উভয়দেশ মিলেই এ বিষয়টি রক্ষণাবেক্ষণ করবে।

এ ছাড়া আজকের মন্ত্রিসভার বৈঠকে কোম্পানি (সংশোধন) আইন, ২০২০ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এ আইনের খসড়ার বিষয়ে সচিব বলেন, বিদ্যমান আইনে একটি কোম্পানি গঠন করতে হলে কোম্পানির অনুমোদনের সময় এর জন্য একটি লোগো বা সিলেরও অনুমোদন নিতে হতো। নতুন আইনে এ লোগো বা সিলের অনুমোদন নিতে হবে না। সিল ছাড়াও কোম্পানি গঠন করা যাবে।

ট্যাগ: bdnewshour24 ভারত