banglanewspaper

বাংলাদেশ ব্যাংকের নতুন ঘোষণায় বড় উত্থান দেখা যাচ্ছে শেয়ারবাজারে। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেনের প্রথম এক ঘণ্টায় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৪ পয়েন্ট, অবস্থান করছে ৪ হাজার ৪৮৯ পয়েন্টে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত লেনদেন হয়েছে ১৬৬ কোটি ৭১ লাখ টাকা।

গত পাঁচ কার্যদিবসে ডিএসইএর প্রধান এই সূচক কমে ১২১ পয়েন্ট।

গতকাল সোমবার রাত আটটার পর শেয়ারবাজার স্বাভাবিক করতে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা তহবিল গঠনের সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি শেয়ারবাজারের এ বিনিয়োগকে নির্ধারিত সীমার বাইরে রাখা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদে ঋণ পাবে সিকিউরিটিজ প্রতিষ্ঠানগুলো। এসব সুযোগ দেওয়া হয়েছে ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সরকারের সঙ্গে পরামর্শ করে কেন্দ্রীয় ব্যাংক আইনের বিভিন্ন ধারা শিথিল করে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কোন খাতে শেয়ারে এ তহবিল বিনিয়োগ করা যাবে, তা-ও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে শেয়ারবাজারের জন্য কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া বিশেষ তহবিল সুবিধা বাতিল করা হয়েছে।

এর ফলে প্রতিটি ব্যাংকের ২০০ কোটি টাকা করে বিনিয়োগের সুযোগ তৈরি হলো। পাশাপাশি এ তহবিল হবে ঘূর্ণমান। ব্যাংক নিজে বা সহযোগী প্রতিষ্ঠান ও সিকিউরিটিজ প্রতিষ্ঠানের মাধ্যমে এসব তহবিল ব্যবহার করতে হবে। তবে এসব তহবিল গঠন বা শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে কাউকে বাধ্যবাধকতা আরোপ করা হয়নি। এই সিদ্ধান্তের প্রভাবে আজ সকাল থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা যায়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে বেশির ভাগেরই দর বেড়েছে। ৩১০টির দর বেড়েছে, কমেছে মাত্র ১০টির এবং অপরিবর্তিত আছে ২১টির দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৬৬ পয়েন্ট।

ট্যাগ: bdnewshour24 বড় উত্থানে শেয়ারবাজার