banglanewspaper

পিরোজপুর প্রতিনিধি: জেনে, বুঝে বিদেশ যাই, অর্থ সম্মান দুটোই পাই, এই শ্লোগানেকে সামনে রেখে পিরোজপুরে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০ টায় জেলা প্রশাসনের আয়োজনে শহীদ আব্দুল রাজ্জাক-সাইফ মিজান স্মৃতি সভাকক্ষে এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন।

অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) নাহিদ ফারজানা সিদ্দিকীর সভাপতিত্বে রিসোর্স পারসোন হিসেবে সেমিনার অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব শাহীনা ফেরদৌস।

এছাড়াও বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ, সদর সার্কেল আহমাদ মাঈনুল হাসান, নির্বাহী ম্যাজিষ্টেট মোঃ ইয়াসিন খন্দকার, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র অধ্যক্ষ মোঃ মাহমুদ হোসেন, প্রেসক্লাব সভপতি মুনিরুজ্জামান নাসিম আলী, সিনিয়র সাংবাদিক মাহমুদ হোসেন, গৌতম চৌধুরী, এম এ রব্বানী ফিরোজ, পৌর প্যানেল মেয়র মিনারা মাহাবুব, এসএম পারভেজ, জহিরুল হক টিটু, শিরিনা আফরোজ, হাসান মামুন, হাসিবুল ইসলাম হাসান, প্রমুখ বক্তব্য রাখেন। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ, ইউপি চেয়ারম্যানগণ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। 

অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) নাহিদ ফারজানা সিদ্দিকী লিখিত বক্তব্যে বলেন, বর্তমান সরকারের নির্বাচনী এশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে বছরে গড়ে এক হাজার মানুষকে দক্ষ করে গড়ে তুলে সঠিকভাবে বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ তৈরিকরণ বিষয়ে আলোচনা হয়। বর্তমান বিশ্বের ১৭৩ টি দেশে ১ কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছে। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স দেশে প্রেরণ করেন যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করছে।

প্রবাসে অসুস্থ্য হলে একজন বৈধ্যভাবে গমনকারী কর্মীকে চিকিৎসা বাবদ ১ লাখ টাকা অনুদান প্রদান করা হয়। প্রবাসে কেউ মৃত্যুবরণকারী কর্মীর লাশ পরিবহন খরচ ও দেশে সৎকারের জন্য নগদ ৩৫ হাজার টাকা এবং মৃত কর্মীর ওয়ারিশকে ৩ লাখ টাকা পর্যন্ত সাহায্য মন্ত্রনালয় থেকে দেয়া হচ্ছে। 

এসময় বৈদেশিক কর্মসংস্থানের জন্য বিদেশের ভাষা শিক্ষা, কারিগরী প্রশিক্ষণ গ্রহণ, ব্যাক ঋণ সুবিধাসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেয়া হয়। পরে বৈদেশিক কর্মসংস্থান শীর্ষক কয়েকটি নাটিকা দেখানো হয়।

ট্যাগ: bdnewshour24 বৈদেশিক কর্মসংস্থান