banglanewspaper

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইলের নাগরপুর মহিলা কলেজের উদ্যোগে ১৩ ফেব্রুয়ারী ২০২০ বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত কলেজ চত্বরে বসন্তবরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

 গভর্নিংবোডি এর সভাপতি এ্যাডভোকেট মো. মুলতান উদ্দিন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার ইউএনও সৈয়দ ফয়েজুল ইসলাম।
এ সময় আরও উপস্থিত ছিলেন নাগরপুর মহিলা কলেজের অধ্যক্ষ মো. আনিসুর রহমান, উপজেলা প.প কর্মকর্তা মো. রোকুনুজ্জামান খান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম সহ বিভিন্ন স্তরের গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।

বসন্তবরণ ও পিঠা উৎসব শুরু হয় এ কলেজের শিক্ষার্থীদের স্ব-হস্তে বানানো পিঠার পরিবেশন ও ষ্টলে বিক্রির মাধ্যমে। হাজারো শিক্ষার্থীরা এ উৎসবে এসে বাঙ্গালী সাংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ এসব পিঠা পরিবেশন ও স্বাদ গ্রহণ করেন। এতে আমাদের ভবিষ্যত প্রজন্ম হাজার বছরের ঐতিহ্য ধরে রাখতে সক্ষম হবে। কারন আগামীতে আজকের এই শিক্ষার্থীরা মা, দাদী, নানী হবে, আর একজন মা হলেন আমাদের সকলের প্রথম ও শেষ শিক্ষক। আর বাংলার ঐতিহ্যের শিক্ষায় শিক্ষিত শিক্ষক অবশ্যই এই জ্ঞানের আলো ছরিয়ে দেবে।

এ সমারোহে দৃশ্যমান হয় বিভিন্ন ধরনের পিঠা। এদের মধ্যে ভাপা, দুধ কুলি, পাটিশাপটা, মোরগ পিঠা, চিতোই, জামাই কুলি পিঠা, সেই পাকান, তেজপাতা পিঠা প্রভৃতি পিঠা এতে প্রাধান্য পায়।
এ সময় কলেজের শিক্ষক-শিক্ষার্থী সহ শত শত শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের মাধ্যমে শিক্ষার্থীদের গান, নাচ, আবৃতির মধ্যে দিয়ে এ অনুষ্ঠান প্রানবন্ত হয়ে ওঠে।

 

ট্যাগ: bdnewshour24 বসন্তবরন পিঠা উৎসব