banglanewspaper

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে সোমবার (১৭ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনে এক হাজার ৭৭০ জন মারা গেছেন। এ রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ হাজার ৫৪৮ এ। একদিনেই হুবেই প্রদেশের দুই হাজার অধিবাসী কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর ওই প্রদেশের ১৩ শহরে ব্যক্তিগত গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কর্তৃপক্ষ। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এদিকে, রোববার (১৬ ফেব্রুয়ারি) থেকে জাপানের ইয়োকহামা বন্দরের কাছাকাছি এক সপ্তাহ ধরে কোয়ারেনটাইন করে রাখা ব্রিটিশ প্রমোদ জাহাজ ডায়মন্ড প্রিন্সেস থেকে যুক্তরাষ্ট্রের ৪০ নাগরিককে বের করে আনা শুরু করেছে দেশটি। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, কভিড-১৯ এ আক্রান্ত নাগরিকদের আপাতত জাপানে রেখেই চিকিৎসার ব্যবস্থা করা হবে।

এর আগে, কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে তাইওয়ানের এক নাগরিকের মৃত্যু হয়েছে।

এছাড়াও, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সদ্য প্রকাশিত এক বক্তব্য বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। ওই বক্তব্যে শি জিনপিং বলেছেন, চীনের সাধারণ মানুষ জানার অনেক আগেই তিনি করোনাভাইরাস ভয়াবহভাবে ছড়িয়ে পড়ার ব্যাপারে জানতে পেরেছিলেন।

ট্যাগ: bdnewshour24 করোনাভাইরাস