banglanewspaper

ক্রিকেটের ‘বিগ থ্রি’ তত্ত্ব নিয়ে মুখ খুললেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। তিনি মোটেও এই তত্ত্বে বিশ্বাসী নয়। তার মতে,  বিগ থ্রি একটা ব্যবসা। এই তত্ত্ব দিয়ে ক্রিকেটকে বাঁচানো সম্ভব নয়।  ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড ক্রিকেট থেকে বেশি বেশি অর্থ আয় করবে।  সেটা নিজেদের মধ্যে ভাগ করে নেবে- এই পদ্ধতি অনুসরন করলে ক্রিকেট বাঁচবে না বলেও মনে করেন তিনি।

স্টিভ ওয়াহ মনে করেন, এক খণ্ড কেকের বেশি অংশই যদি ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড খেয়ে ফেলে। তাহলে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের মতো দেশের ক্রিকেট উন্নয়নের কী হবে। তাদের ভাগে কী থাকবে।

টাইমস অব ইন্ডিয়াকে সাবেক এই অজি তারকা বলেন, ‘জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা এবং বাংলাদেশেও অর্থ যাওয়ার দরকার আছে। আমি বুঝি বিগ থ্রি তত্ত্ব একটা ব্যবসা এবং তারা সবার চেয়ে বেশি ভাগ নিতে চায়। কিন্তু তারা যদি খেলাটাকে আরও ছড়িয়ে দিতে চায়, ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে চায় তাহলে অন্যদের উন্নয়নের জন্য লভ্যাংশ ভাগ করতে হবে।’

এছাড়া চারদিনের টেস্টেও পক্ষে নন তিনি। তার মতে, টেস্টের সেরা ম্যাচগুলোয় পাঁচদিনে গিয়ে দারুণ প্রতিযোগিতা হয়। এটা চারদিনে নামিয়ে আনা হলে ক্রিকেটের মান কমে যাবে। স্পিনারদের ক্রিকেট থেকে বিদায় নিতে হবে।’ তবে স্টিভ ওয়াহ দিবারাত্রির টেস্টের পক্ষে।

ওয়াহ বলে, ‘এটা দারুণ ব্যাপার। কোন দেশেরই অস্ট্রেলিয়ায় দিবারাত্রির টেস্ট খেলার সুযোগ হারানো উচিত নয়। খেলার জন্য এটা অসাধারণ এক পরিবেশ।’ অস্ট্রেলিয়ায় ভারত দিবারাত্রির টেস্ট খেলার সিদ্ধান্ত নেবে বলেও মনে করেন তিনি।

ট্যাগ: bdnewshour24 ক্রিকেট