banglanewspaper

‘কাট-কপি-পেস্ট’-এর জনক হিসেবে পরিচিত কম্পিউটার বিজ্ঞানী ল্যারি টেসলার আর নেই। চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার মৃত্যু হয় তাঁর। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। সংবাদমাধ্যম বিবিসি আজ বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।

কম্পিউটার ও মোবাইল ডিভাইসগুলো সহজে ব্যবহারযোগ্য করার ক্ষেত্রে ল্যারি টেসলারের ভূমিকা অনন্য বলে জানিয়েছে বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট গিজমোডো। ষাটের দশকের শুরুর দিকে আইটি বা প্রযুক্তি খাতের স্বর্গরাজ্য সিলিকন ভ্যালিতে কাজ শুরু করেছিলেন এ প্রযুক্তিবিদ। সে সময় সাধারণ মানুষ ছিল কম্পিউটার জগৎ থেকে অনেকটাই দূরে।

১৯৪৫ সালে নিউইয়র্কে জন্মগ্রহণ করেন টেসলার। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। স্নাতক শেষে তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় সক্রিয় হয়েছিলেন। তিনি ইউজার ইন্টারফেস ডিজাইনে বিশেষত্ব অর্জন করেছিলেন, যা কম্পিউটার সিস্টেমকে আরো ব্যবহারবান্ধব করে তোলে। পরে তিনি যুদ্ধবিরোধী ও করপোরেটবিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন।

টেসলার ১৯৭৩ সালে জেরক্স পালো অলটো রিসার্চ সেন্টারে (পিএআরসি) কাজ শুরু করেন। সেখানে ১৯৮০ সাল পর্যন্ত কাজ করেন তিনি।

জেরক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘কাট-কপি-পেস্টের আবিষ্কারক টেসলার আমাদের কোম্পানির সাবেক গবেষক ছিলেন। তাঁর জন্য আমাদের কাজ অনেক সহজ হয়ে গেছে।’

টেক জায়ান্ট অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস নিজের প্রতিষ্ঠানে টেসলারকে নিয়ে আসার আগে দীর্ঘ সময় বিভিন্ন টেকনোলজি ফার্মে কাজ করেছেন টেসলার।

ট্যাগ: bdnewshour24 কাট কপি পেস্ট কম্পিউটার