banglanewspaper

ভারত পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ সোমবার সকালে ১১টা ৪০ মিনিটে তাকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান উড়োজাহাজটি গুজরাটের আমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে। এ সফরে ট্রাম্প ভারতে ৩৪ ঘণ্টা অবস্থান করবেন। খবর আনন্দবাজার পত্রিকা’র। 

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এটাই প্রথম ভারত সফর। এই সফরে তার সঙ্গী হয়েছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাংকা ট্রাম্প এবং জামাতা জেয়ার্ড কুশনার। আহমেদাবাদ বিমানবন্দরে তাদের অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করেছেন ট্রাম্প। তার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, ‘আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে)।’ সকালেই ট্রাম্পের উদ্দেশে মোদী একটি টুইট করেছেন। তিনি লেখেন, ‘অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।’ তারপরই পাল্টা হিন্দিতে টুইট করে সকলকে চমকে দিয়েছেন ট্রাম্প। 

ট্রাম্পের এই সফর ঘিরে উচ্ছ্বসিত ও আয়োজনে ব্যস্ত নরেন্দ্র মোদির সরকার। যে কারণে একদিন আগেই প্রধানমন্ত্রী মোদি টুইট করে বলেছেন, মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে গোটা ভারত মুখিয়ে রয়েছে। এই সফরকে স্মরণীয় করে রাখতে আয়োজনের কোনো কমতি রাখছে না নরেন্দ্র মোদির সরকার।

গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, বিশাল এই আয়োজনের জন্য প্রায় ১৩০ কোটি রুপি খরচ করা হচ্ছে। এর মধ্যে ৮০ থেকে ৮৫ কোটি রুপি খরচ করছে নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটের সরকার। আর ট্রাম্পের জন্য থাকছে সাত স্তরের নিরাপত্তা।

ট্যাগ: bdnewshour24 ট্রাম্প