banglanewspaper

অংকন তালুকদার: বঙ্গবন্ধু জন্মশত বর্ষ উপলক্ষে গোপালগঞ্জের প্রাথমিক বিদ্যালয়গুলোতে বায়োমেট্রিক হাজিরার সুবিধা পাবে ৭৫-৮০ হাজার শিশু শিক্ষার্থী। জেলা প্রশাসনের উদ্যোগে এ বায়োমেট্রিক সিস্টেম চালু করা হবে। এতে মনিটরিং সুবিধা ও বাল্যবিবাহ রোধে সিস্টেমটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন জেলা প্রশাসন।

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, ইতিমধ্যে ৪৩৫টি স্কুলে সিস্টেমটি স্থাপন করা হয়েছে। এই কার্যক্রমের পর আমরা মাধ্যমিক স্কুলগুলোও বায়োমেট্রিক সিস্টেমের আওতায় আনব।

জানা যায়, মুজিব বর্ষে গোপালগঞ্জের মোট ৮৬২টি প্রাথমিক বিদ্যালয়ে এই বায়োমেট্রিক সিস্টেম চালু করা হবে। এতে গোপালগঞ্জের প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের দৈনিক হাজিরা, বিভিন্ন রিপোর্ট সংগ্রহ করা সম্ভব হবে।

এছাড়াও শিক্ষক ও শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতির সময় এবং কোথায় পর্যাপ্ত শিক্ষক নেই তা জানা যাবে। উপজেলা ও জেলা শিক্ষা অফিস থেকে শুরু করে মন্ত্রণালয় পর্যন্ত বিভিন্ন স্কুলের ড্যাসবোর্ড শেয়ার করলে তারা নিজ স্থান থেকেই তথ্যচিত্র দেখতে পারবেন। এতে বদলি শিক্ষক বন্ধ, উপবৃত্তি ও খাবার বিতরণের সঠিক ব্যবহার সম্ভব হবে।

এ বিষয়ে এক প্রধান শিক্ষিকা জানান, বায়োমেট্রিক হাজিরা সিস্টেমটি শিক্ষার্থীদের উপস্থিতিতে উৎসাহ জোগাবে। একি সাথে বিদ্যালয়ের শিক্ষাব্যবস্থায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে।

ট্যাগ: bdnewshour24 গোপালগঞ্জ