banglanewspaper

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর ধামইরহাট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম। গত ৩০ বছর ধরে একটানা দলীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। বজ্রকণ্ঠের অধিকারী এই রাজনৈতিক ব্যক্তি এলাকায় সর্বজন শ্রদ্ধেয়। 

প্রাপ্ত তথ্যনুযায়ী, ১৯৫৮ সালের ৬ সেপ্টেম্বর উপজেলার বিহারীনগর গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মরহুম আব্দুল গণি ও নুর জাহান বেগমের সন্তান মো. শহীদুল ইসলাম। ১৯৭৩ সালে চকময়রাম উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ১৯৭৬ সালে নওগাঁ বি.এম.সি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়ে ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) এবং সর্বশেষ ১৯৮১ সালে এম.এ ডিগ্রী লাভ করেন।

শিক্ষা জীবন শেষে নিজ জন্মভূমি বরেন্দ্র অ ল ধামইরহাট উপজেলা সদরে বিভিন্ন সামাজিক, সাহিত্য-সাংস্কৃতি ও ক্রীড়া অঙ্গনে সাংগঠনিক দায়িত্ব পালনে অসামান্য অবদান রাখেন।  ১৯৮৮ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে বরেন্দ্র জনপদের বরপুত্র সাবেক হুইপ ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির মাননীয় সভাপতি মো.শহীদুজ্জামান সরকার এম.পির হাত ধরে ধামইরহাট উপজেলা আওয়ামীলীগে যোগদান করেন।

১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে কারা নির্যাতন সহ অগ্রনী ভূমিকা পালন করেন। নেতৃত্বের গুনাবলি ও স্বীয় দক্ষতার স্বীকৃতি স্বরুপ ১৯৯১ সালে ধামইরহাট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। বিএনপি-জামায়াত প্রভাবিত রাজনৈতিক পরিমন্ডলে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করণে নিরলস প্রচেষ্টা, রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই সংগ্রাম, আন্দোলন  ও জনমত সংগঠনে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন।

পেশাগত জীবনে ১৯৮৬ সালে মঙ্গলবাড়ী এম এম ডিগ্রী কলেজে ইতিহাস বিভাগের প্রভাষক পদে যোগদান করেন। ২০১০ সালে ধামইরহাট এম এম ডিগ্রী কলেজ (বর্তমানে সরকারি এম এম কলেজ) এ অধ্যক্ষ পদে যোগদান করেন, দায়িত্ব গ্রহণের পর প্রতিষ্ঠানের সার্বিক মানোন্নয়নের ও শিক্ষা বান্ধব ছায়া সু-নিবিড় ও ¯িœগ্ধ মনোরম পরিবেশ সৃষ্টির লক্ষে পরিবেশ রক্ষায় কলেজের পরিত্যাক্ত জায়গাসহ ক্যাম্পাসের চারপাশে গাছপালায় পরিপূর্ণ করেন। ফলশ্রুতিতে জাতীয় পর্যায়ে কলেজ বিভাগে শ্রেষ্ঠত্বের সম্মাননা পুরস্কার মাননীয় প্রধানমন্ত্রীর হাত থেকে গ্রহণ করেন। অবদান রাখেন কলেজটির জাতীয়করণে। ২০১৮ সালে সরকারি এম এম কলেজের অধ্যক্ষ হিসেবে চাকুরিকাল সমাপ্ত করেন। 

একান্ত আলাপচারিতায় গুনি এই রাজনৈতিক ব্যক্তিত্ব ও প্রবীন ইতিহাসবিদ অধ্যক্ষ মো. শহীদুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে আঁকড়ে ধরে বঙ্গবন্ধুর সুযোগ্য কণ্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা’র সুযোগ্য নেতৃত্বে দলকে অধিকতর সুসংগঠিত করে বঙ্গবন্ধুর আরধ্য স্বপ্ন সোনার বাংলা বিনির্মানে নিরলস ভাবে কাজ করে যাবার প্রত্যয় ব্যক্ত করেন।

ট্যাগ: bdnewshour24 আ.লীগ সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম