banglanewspaper

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরো শাহী মারা গেছেন। 

ইরানের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ৮১ বছর বয়সী রাষ্ট্রদূত করোনায় আক্রান্ত হওয়ার পরে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। সেখানেই বৃহস্পতিবার তিনি মারা যান। তিনি ভ্যাটিকানে ইরানের রাষ্ট্রদূত ছিলেন।

চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ধরা পড়েছে ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার আরও পাঁচ দেশে। এ নিয়ে বিশ্বের ৩৯টি ধরা পড়লো প্রাণঘাতী এই ভাইরাসটির সংক্রমণ। ভয়াবহ আকার ধারণ করা এই ভাইরাসে বুধবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮০৪ জনে, যাদের মধ্যে ২৭৪৭ জনই মারা গেছেন চীনে। আক্রান্ত হয়েছে ৮২ হাজার ১৬৬ জন।

ইউরোপের সুইজারল্যান্ড, অস্ট্রিয়া ও ক্রোয়েশিয়ার পাশাপাশি আফ্রিকার দেশ আলজেরিয়া এবং লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে প্রথমবারের মত নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। এদের সবাই ইতালি থেকে আক্রান্ত হয়েছেন।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৮৪৯৭ জন।  চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত ১ হাজার ৫৯৫ জনের শরীরে (কোভিন-১৯) শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছেন অন্তত ১৩ জন।

ইতালিতে ৪৭০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১২ জন। হংকংয়ে আক্রান্ত ৮৯, মৃত্যু দুইজনের; জাপানে আক্রান্ত ১৭২, মৃত্যু তিনজনের; সিঙ্গাপুরে ৯৩ জন করোনায় আক্রান্ত; যুক্তরাষ্ট্রে ৬০ জনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে। বৃহস্পতিবার এ খবর দিয়েছে করোনা নিয়ে লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটার।

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে অন্যান্য দেশেও চীনের মতই মৃত্যুহার দেখতে হবে বলে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন।

গত বছরের ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর চীনের গণ্ডি পেরিয়ে তা বেশ কয়েকটি দেশে দ্রুত ছড়িয়ে পড়ে।

চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। অনেক দেশই তাদের নাগরিকদের চীন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘কোভিড-১৯ দিনে দিনে আক্রমণাত্মক হয়ে উঠছে। মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে দ্রুত। কিছু রোগীর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না, তাদের মাধ্যমেও ছড়িয়ে পড়ছে।’ এই রোগের কোনো প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই।

ট্যাগ: bdnewshour24 করোনা ইরান